শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

অসংক্রামক রোগ মোকাবেলায় অগ্রগতির শীর্ষে ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৫, ২০১৭ 

news-image

অসংক্রামক রোগ (এনসিডি) মোকাবেলায় সবচেয়ে ভালো অগ্রগতি আনতে সক্ষম হওয়া দেশের তালিকায় শীর্ষে স্থান পেয়েছে ইরান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হু এর সর্বশেষ প্রকাশিত তালিকায় এনসিডি মোকাবেলায় অগ্রগতির শীর্ষে থাকা দশ দেশের মধ্যে অন্যতম দেশটি।

সোমবার হু এর ২০১৭ সালের অসংক্রামক রোগ (এনসিডি) উন্নয়ন পর্যবেক্ষণ প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।এতে দেখা যায়, এনসিডি মোকাবেলায় সবচেয়ে ভালো অগ্রগতি আনতে সক্ষম হওয়া ১০টি দেশের তালিকায় শীর্ষে রয়েছে ইরান ও কোস্টা রিকা। দেশ দুটি ১৯টি সূচকের মধ্যে ১৫ টিতেই অগ্রগতি আনতে সক্ষম হয়েছে। এরপরেই রয়েছে ব্রাজিল, বুলগেরিয়া, তুরস্ক ও ব্রিটেন। এ তিন দেশ ১৩টি সূচকে ভালো করেছে।

অন্যদিকে, ফিনল্যান্ড, নরওয়ে, সৌদি আরব ও থাইল্যান্ড ১২টি সূচকে উন্নয়ন করেছে।

এ প্রতিবেদনে প্রতিটি দেশের এনসিডি উন্নয়ন পর্যবেক্ষণ সূচকে অর্জিত সংশ্লিষ্ট তথ্যগুলি উপস্থাপন করা হয়েছে। এতে সংশ্লিষ্ট দেশের জনসংখ্যা, এনসিডিতে মৃতের সংখ্যা ও তা শতাংশ আকারে প্রকাশ করা হয়। এছাড়াও প্রতিবেদনে চারটি মূল এনসিডি- কার্ডিওভাসকুলার, ক্যান্সার, ডায়াবেটিস ও দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগে অকাল মৃত্যের ঝুঁকি তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ইরানের ৩০ থেকে ৭০ বছর বয়সী নাগরিকদের ১৫ শতাংশের এ চারটি এনসিডিতে অকাল মৃত্যু হওয়ার ঝুঁকি রয়েছে। সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন।