সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

অসংক্রামক রোগ প্রতিরোধে অবদান: অ্যাওয়ার্ড পেল ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ৯, ২০১৮ 

news-image

অসংক্রামক রোগ তথা এনসিডি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক জাতিসংঘ আন্তসংস্থা টাস্ক ফোর্স (ইউএনআইএটিএফ) অ্যাওয়ার্ড লাভ করল ইরান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এনসিডি কমিটি এই সম্মাননা লাভ করে। অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অসামান্য অবদান রাখায় কমিটিকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রোগ্রাম উপ-মহাপরিচালক সোমিয়া স্বামিনাতান ইরানের এনসিডি কমিটির প্রতিনিধির হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন। গত ২৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এনসিডি বিষয়ে উচ্চ পর্যায়ের তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের ফাঁকে অনুষ্ঠিত ‘ফ্রেন্ডস অব দ্যা টাস্ক ফোর্স’ মিটিংয়ে এই সম্মাননা প্রদান করে হু।

ইরানি বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, এ বছরের ফেব্রুয়ারিতে ভিয়েনায় ইউএনআইএটিএফের দশম বৈঠকে ইউএনআইএটিএফ অ্যাওয়ার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়। যারা অসংক্রামক রোগ (এনসিডি) প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অসামান্য অবদান রাখবে তাদের সেই অবদানের স্বীকৃতি স্বরূপ অ্যাওয়ার্ডটি চালুর সিদ্ধান্ত হয়।

সোমিয়া বলেন, বিগত ৪০ থেকে ৫০ বছর যাবৎ স্বচ্ছ পানি, রাস্তাঘাট, শিক্ষা, বিদ্যুৎ ও স্বাস্থ্যসেবার মান বৃদ্ধিতে প্রচেষ্টা চালানো হচ্ছে। যার ফলে ইরান এখন চোখের সংক্রামক রোগ নির্মূল হওয়া দেশগুলোর অন্যতম। সূত্র: মেহর নিউজ এজেন্সি।

উল্লেখ্য, হু এর এনসিডি নির্মূল কার্যক্রমের আওতায় ২০১৫ সালে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি কমিটি গঠন করা হয়। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হাসান কাজিজাদেহ হাশেমিকে প্রধান করে গঠিত কমিটির নাম দেয়া হয় ন্যাশনাল নন-কমিউনিকেবল ডিজিজ কমিটি। তেহরান টাইমস