মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

অলিম্পিক ফুটবলের ফাইনাল ম্যাচ পরিচালনা করলেন ইরানের রেফারি

পোস্ট হয়েছে: আগস্ট ২৩, ২০১৬ 

news-image

রিও ২০১৬ অলিম্পিক ফুটবলের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের রেফারি আলী রেজা ফাগানি। শনিবার রাতে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিল ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির মধ্যে এ ম্যাচ অনুষ্ঠিত হয়।

সম্মাজনক অলিম্পিক আসরের এ ম্যাচ পরিচালনায় রেফারি ফাগানিকে সাহায্য করেন ইরানের অন্য দুই রেফারি রেজা সোখান্দান ও মোহাম্মাদ রেজা মানুসরি। রিও অলিম্পিকের পর্যবেক্ষরা বলছেন, ফাগানি বেশ সুচারুরূপেই তার দায়িত্ব পালন করেছেন।

দু বছর আগে ব্রাজিল প্রতিপক্ষ জার্মানির কাছে লজ্জাজনক ৭-১ গোলে হেরেছিল। ব্রাজিল অনেকটা তারই প্রতিশোধ নিল শনিবার রাতে। টাইব্রেকারে জার্মানিকে তারা পরাজিত করেছে ৫-৪ গোলে। খেলার অতিরিক্তি সময়ে ১-১ গোলে ম্যাচ ড্র হলে তা টাইব্রেকারে গড়ায়। সেখানে জার্মানির বিরুদ্ধে ব্রাজিল পাঁচটি গোল করতে সমর্থ হলেও জার্মানির একটি গোল ঠেকিয়ে দেন বিজয়ী দলের গোলরক্ষক। তাতেই ব্রাজিলের জয় নিশ্চিত হয়।

ইরানের ফাগানি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপের ফাইনাল ম্যাচে রেফারির দায়িত্ব পালন করে ইতিহাস গড়েন। জাপানের ইয়োকোহামা স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে বার্সেলোনা ৩-০ গোলে রিভার প্লেট ক্লাবকে হারিয়েছিল। ২০১৪ সালের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে তিনি চতুর্থ রেফারি হিসাবে দায়িত্ব পালন করেন। ব্রাজিল ও ক্রোয়েশিয়া ওই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করে। এছাড়া, ২০১৫ সালের এএফসি এশিয়ান কাপ ফাইনালে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার মধ্যে এ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

সূত্র: পার্সটুডে