বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘অর্থনীতিকে মজবুত করে এমন বিনিয়োগ চায় ইরান’

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২২, ২০১৬ 

news-image

ইরানের অর্থমন্ত্রী আলী তাইয়্যেবনিয়া বলেছেন, তার দেশ এমন ধরনের বিনিয়োগ চায় যা দেশের জাতীয় অর্থনীতিকে আরো শক্তিশালী করবে। গত শনিবার তিনি বলেন, এমন কোনো বিনিয়োগ ইরান চায় না যেখানে প্রযুক্তি ও পুঁজির জন্যে অন্যের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। বিনিয়োগ যদি ইরানের উৎপাদন কিংবা রফতানি বৃদ্ধি না করে, তাহলে সে বিনিয়োগে কোনো লাভ নেই।

তিনি আরো জানান, ইরান ইতিমধ্যে ১৫ বিলিয়ন ডলার সরাসরি বিনিয়োগের প্রস্তাব ছাড়াও আগামী অর্থবছরের জন্যে ৪৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। ৬ জাতির সঙ্গে পারমাণবিক চুক্তির পর অবরোধ উঠে যাওয়ায় যে নতুন প্রেক্ষাপট তৈরি হয়েছে এবং এ পরিস্থিতিতে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসন এধরনের নীতি গ্রহণ করেছে।

আলী আরো জানান, অনেক বহুজাতিক কোম্পানি ইরানে বিনিয়োগ করতে চাচ্ছে। সম্প্রতি জাপান সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, ৪’শ বৃহদাকার জাপানি প্রতিষ্ঠান ইরানে বিনিয়োগের ঘোষণা দিয়েছে। ইরানের ভূ-কৌশলগত অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা, বিপুল জালানি মজুদ, ৮০ মিলিয়ন মানুষ সবকিছু মিলে বিনিয়োগের জন্যে আকর্ষণীয় ও টেকসই অবস্থান সৃষ্টি করেছে। আর ইরান সরকার বিনিয়োগের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে খুবই গুরুত্ব দিচ্ছে।  সূত্র: তেহরান টাইমস