মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

অনলাইনে কার আমদানির পারমিট বন্ধ করলো ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ২০, ২০১৭ 

news-image

ইরানের শিল্প, খনিজ ও বাণিজ্য মন্ত্রণালয় অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে সকল ধরনের কার আমদানির পারমিট ইস্যু করা বন্ধ করে দিয়েছে। এখন থেকে নথিপত্র ছাড়া স্থানীয় ব্যবসায়ী ও আমদানিকারকরা বিদেশি কার নির্মাতাদের কাছে নতুন অর্ডার নিবন্ধন করতে পারবে না।

নিয়ম অনুযায়ী প্রতিটি কার আমদানির জন্য স্থানীয় কোম্পানিকে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি করে অনলাইন রেজিস্ট্রেশন করতে হয়। কিন্তু আমদানিকারক কোম্পানিগুলো সাধারণত একসাথে প্রচুর পরিমাণ গাড়ির নিবন্ধন করিয়ে থাকে। পারমিট ইস্যু করার পর তার মেয়াদ থাকে ছয় মাস পর্যন্ত।

প্রতিটি পারমিটের জন্য আমদানিকারককে ৫২ থেকে ৭৮ মার্কিন ডলার ব্যয় করতে হয়। ইরানের সরকার এ অনলাইন রেজিস্ট্রেশন এক মাস আগে বব্ধ করে দিয়েছে। ফলে আমদানিকারকরা নতুন করে রেজিস্ট্রেশনের আবেদন করতে পারছেন না।

ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা টিপিও এর পরিচালক মোজতবা খোসরোতাজ ফিনানসিয়াল ট্রিবিউনকে বলেন, অটো আমদানির বিষয়ে মন্ত্রিসভা নতুন নীতিমালা জারি না করা পর্যন্ত অনলাইন আবেদন পদ্ধতি অকার্যকর থাকবে।

মন্ত্রিসভার অফিসিয়াল ওয়েবসাইটে নতুন আইনের খসড়া প্রকাশ করা হয়েছে।

নতুন বিধি অনুযায়ী কার আমদানিকারকদের দুটি সুযোগ দেয়া হবে। হয় দেশীয় ভাবে কার উৎপাদন শুরু করতে হবে নতুবা যৌথভাবে উৎপাদন করতে হবে।  সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন।