শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

অঙ্গদাতা হিসেবে নাম লেখালেন ৪০ লক্ষাধিক ইরানি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৪, ২০১৭ 

news-image

শরীরে অঙ্গ-প্রত্যঙ্গ দান করতে চান ইরানের চল্লিশ লক্ষাধিক মানুষ।  ইতোমধ্যে তারা অঙ্গ দাতা হিসেবে নিজেদের নাম নিবন্ধন করেছেন।শুক্রবার ইরানি আইন প্রণেতা আলি নোবাখত এই তথ্য জানিয়েছেন।  এ ধরনের জনহিতকর কাজের সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব সম্পর্কে বেশি বেশি জনসচেতনতা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।  ‘জশনে নফস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান।  এসময় মানুষের জীবন বাঁচানোর জন্য যেসব ‘ব্রেন ডেড’ রোগী তাদের অঙ্গ দান করেছেন তাদের তিনি স্মরণ করেন।

শরীর বেঁচে রয়েছে কিন্তু মস্তিষ্কের মৃত্যু হয়েছে এমন রোগীদের ‘ব্রেন ডেড’ রোগী বলা হয়।ইরানি পার্লামেন্ট ‘মজলিসে’র স্বাস্থ্য কমিটির প্রধান নোবাখত বলেন, কিছু দেশে প্রায় এক তৃতীয়াংশ জনগণ তাদের অঙ্গ-প্রত্যঙ্গ দান করার জন্য আবেদন করেছে।  যুক্তরাষ্ট্রে বয়স্কদের প্রায় ৪৫ শতাংশ অঙ্গ দাতা হিসেবে নিবন্ধন করেছে।

‘সুতরাং বেশি বেশি জীবন রক্ষায় ইরানে সক্রিয়ভাবে অঙ্গ দানে উৎসাহিত করা গুরুত্বপূর্ণ।’ইরানের স্বাস্থ্যমন্ত্রী হাসান কাজিজাদেহ হাশেমি জানান, বছরে ব্রেন ডেড রোগীদের প্রতি চার হাজারের মধ্যে মাত্র ৯শ জন তাদের অঙ্গ দান করেন।

বর্তমানে ইরানে অঙ্গ প্রতিস্থাপনের ২৬ সহস্রাধিক রোগী রয়েছে।  একজন ব্রেন ডেড রোগী ৮টি জীবন বাঁচাতে পারেন।  আবার একই ডোনার টিস্যু ও চোখ দান করে পঞ্চাশের অধিক জীবনকে রক্ষা বা বিকশিত করতে সাহায্য করতে পারেন।

সূত্র: তেহরান টাইমস।