মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

অঙ্গদাতা হিসেবে কার্ড পেলেন ৬০ লাখ ইরানি

পোস্ট হয়েছে: মে ২১, ২০১৯ 

news-image

ইরানে বেড়েছে নিজস্ব অঙ্গদানে আগ্রহীদের সংখ্যা। বর্তমানে দেশটিতে অঙ্গদান করতে ইচ্ছুক দাতাদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ। ইরানি পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির সদস্য আলি নোবাখত এই তথ্য জানিয়েছেন। ইরানের জাতীয় অঙ্গ দান দিবসের স্মারক অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান। 

নোবাখত বলেন, এ পর্যন্ত ৬০ লাখ ইরানি অঙ্গ দাতার কার্ড পেয়েছেন। অঙ্গদাতার সংখ্যা বৃদ্ধির জন্য কাজ করছে ইরানিয়ান ডোনেশন সোস্যাইটি। সংস্থাটি অধিক সংখ্যক মানুষকে অঙ্গদাতা হিসেবে নাম নিবন্ধনে আকৃষ্ট করার চেষ্টা করছে বলে জানান তিনি। 

ইরানি পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির এই সদস্য আরও জানান, ব্রেন ডেথ বা মস্তিষ্কের মৃত্যের কারণে অঙ্গদান করা হয়। এই পর্যন্ত অঙ্গ-প্রত্যঙ্গ প্রতিস্থাপনের মাধ্যমে প্রায় ৫০ হাজার রোগী বেঁচে রয়েছে বলে তিনি জানান। 

অলাভজনক অঙ্গদাতা প্রতিষ্ঠান ইরানিয়ান সোস্যাইটি অব অরগান ডোনেশন প্রতিষ্ঠিত হয় ২০১৬ সালে। সংস্থাটি অঙ্গদানের জন্য সচেতনতা তৈরি, অঙ্গদানের সংস্কৃতি শিক্ষা ও গবেষণা ছড়িয়ে দেওয়া ও অঙ্গদাতাদের পরিবারের সদস্যদের সামাজিক কর্মসেবা দেওয়ার প্রস্তাব দেওয়ার কাজ করছে। অরগান ডোনেশন সোস্যাইটিকে এই কাজে নিযুক্ত করেছে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।